Saturday 3 March 2018

রাতে জেগে আমার শহরের গল্প হোক (কবি ও তাঁর কল্পনার কথোপকথন)


রাতে জেগে আমার শহরের গল্প হোক।

(কবি ও তাঁর কল্পনার কথোপকথন) 



ওভি তন্ময় দাস






কবি         : কোন দিন ঘুমানো শহর কে দেখেছিস??..

কল্পনা    : না,  কেনো?

কবি         : রাতের ঘুমোনো শহর কে বেস শান্ত লাগে, জানিস? খুব নিশ্চিন্ত লাগে, মনে হয় যেন, গোটা শহর কে ঘুম  পারিএছে।... কি শান্ত, কি নিশ্চিন্ত, মনে হয় কত ক্লান্তি ধরা দিয়েছে তার শরীরে।

কল্পনা    : তুমি জানলে কি করে???  তুমি বুঝি দেখেছো??...

কবি         : হুম, তবে, আমি পুরো শহর কে দেখেনি যেটুকু দেখেছিলাম তাতে এই অনুভুতি হয়েছিল।..

কল্পনা    : আচ্ছা! রাস্তাও কি ঘুমায়?

কবি         : তা, বলতে পারব না। তবে আমার মনে হয় সে সেই সময় একটু জিরয়।.

কল্পনা    : আচ্ছা, তাদের ও কি, কেউ ডাকলে ঘুম ভাঙেঁ??...

কবি        : না!!! একটা চিল চিৎকার, একটা আয়ম্বুলনেস এর বাঁশির আওয়াজ ও গোটা শহরের ঘুম ভাংয়ায়                   না।.

কল্পনা    : তবে সে ও কি নিস্টুর?

কবি         : ধোর বোকা,!! কেন, শুনিসনি, সুয়োরানী র দুয়োরাণী গল্পে? সেই গল্পে এক অপরূপ সুন্দরি রাজকুমারী কে, দুয়োরাণী র  মা জলেএর তলায় এক রাহ্মসির দেশে সোনার কাঠি, রূপোর কাঠি দিয়ে ঘুম পারিয়ে রাখতো! তেমোন ভাবেই এই শহর ও রাতে ঘুমোয়। সহজে জাগে না, জতহ্মন না, দিনের আল পড়ে শহ্রের বুকে!...

কল্পনা   : এখানে দুয়োরানী কে??

কবি       : জানি না!

কল্পনা   : তবে? কে তাদের কোন মন্ত্রে আটকে রাখে রাতের বেলায়???.

কবি        : আমি সত্যি জানি না!
                হয়ত, হয়তবা!!!
                সেও এক মানুষ!!!

No comments:

Post a Comment

প্রতিবাদ ১

প্রতিবাদ ১ মিষ্টিভাষি টিভি তে দেখে শিখেছিলাম ,  শিশুশ্রমিক রাখা একটা অপরাধ। সেই কারনে কোন এক মফস্বল এলাকায় একটা শিশুকে চা দোকান...